চুরি যাওয়া মোবাইল ফিরে পাবেন কিভাবে জেনে নিন!

0
59

আমাদের বাসে, ট্রামে, ট্রেনে যাওয়ার সময় ফোন হারিয়ে গেছে অথবা চুরি হয়ে গেছে এমন অনেক হয়েছে। ফোনের মধ্যে থাকা আইইএমআই (IMEI) নম্বরের সাহায্য অথবা নামী দামী ব্র্যান্ডের বিভিন্ন মোবাইল ফোন তাঁদের ইনবিল্ট সুরক্ষা অ্যাপের সাহায্য নিয়েও ফোন হারিয়ে গেলে আর নাগাল পাওয়া যায় না। এখনকার যুগে ফোন চুরি যাওয়া বা হারিয়ে যাওয়ার ক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যা হল, ফোনের মধ্যে যাবতীয় গুরুত্বপূর্ণ তথ্য থাকে অথবা অনেক ব্যক্তিগত ছবি এবং ভিডিও ফোন হারিয়ে যাওয়ার ফলে বেহাত হয়ে যাওযার সম্ভাবনা থাকে। কিন্তু আমরা এটাই জানিনা যে, আমাদের Android স্মার্টফোনের মধ্যেই এমন একটি ফিচার রয়েছে যার সাহায্যে হারিয়ে যাওয়া ফোন অতি সহজেই সহজেই খুঁজে পাওয়া সম্ভব, তাঁর লোকেশানের সাহায্য। Google Maps-এর সাহায্যে নিয়ে অতি সহজেই কম্পিউটার বা ল্যাপটপ থেকে হারিয়ে যাওয়া বা চুরি হয়ে যাওয়া স্মার্টফোনের লোকেশান জানা সম্ভব।

জানেন কি? যে কোনও Android ফোনেই এই ‘Find your phone’ ফিচারটি রয়েছে। ধরুন, আপনার খোয়া যাওয়া স্মার্টফোনটি যদি অন থাকে, তাহলে অতি সহজেই আপনি এই ফিচারটি কাজে লাগিয়ে সেই হারিয়ে যাওয়া, অথবা চুরি হয়ে যাওয়া ফোনটি কোথায় আছে তা আপনি জেনে নিতে পারবেন। তবে হ্যাঁ, এই হারানো স্মার্টফোন খোঁজার জন্য একটি কম্পিউটার বা ল্যাপটপ থাকতে হবে, এবং তার সাথে সাথে ইন্টারনেট কানেকশন থাকাটাও জরুরি। এ ছাড়াও, দু’টি ডিভাইসেই একই Google ID থেকে লগ ইন করা থাকতে হবে। আর আপনার ফোনের ‘লোকেশান সার্ভিস’ টি অন থাকতে হবে।
আসুন এ বার আমরা জেনে নিই যে, “Find your phone” এই ফিচারটি ব্যবহার করে আমরা ঠিক কিভাবে আমাদের হারিয়ে যাওয়া বা চুরি হয়ে যাওয়া স্মার্টফোনের ‘কারেন্ট লোকেশন’ জানতে পারবো?

হারিয়ে যাওয়া স্মার্টফোনের ‘কারেন্ট লোকেশন’ জানার পদ্ধতি :-
১) প্রথমে কম্পিউটারে maps.google.com খুলুন।
২) এরপর আপনার হারিয়ে যাওয়া স্মার্টফোনে যে Google অ্যাকাউন্ট ব্যবহার করে লগ ইন করা আছে, সেই একই Google অ্যাকাউন্টে আপনি আপনার কম্পিউটার বা ল্যাপটপ থেকে “লগ ইন” করুন।
৩) এ বার একদম বাঁ দিকের উপরে যে তিনটি সরলেখার মতো চিহ্ন আছে তাতে ক্লিক করুন।
৪) সেখান থেকে ‘Your Timeline’ অপশনটি সিলেক্ট করুন।
৫) এ বার এখানে আপনার হারিয়ে যাওয়া ফোনের ঠিক কোন দিনের লোকেশান জানতে চান, তা সিলেক্ট করলেই আপনি Google ম্যাপের উপরেই আপনার স্মার্টফোনের বর্তমান লোকেশান দেখতে পাবেন।