ভাল ছবি তোলার জেনারেল টিপ্‌স

0
1080

দুর্গা পুজো আসছে। পুজোয় শহরে থাকলে প্রতিমার পাশাপাশি বন্ধুবান্ধবদের ছবি তুলে সোশ্যাল মিডিয়ায় না দেওয়া অবধি আমাদের শান্তি নেই। যদি বা ঘুরতে-ফিরতে বাইরে কোথাও-ও যাই, সেখানেও ছবি তোলা IS A MUST! পুজোর ঠিক একমাস আগে ভাল ছবি তোলার টিপস নিয়ে হাজির আশোকনগর ক্যানভাস!

ভাল ছবি তোলার জন্য ভাল ক্যামেরা প্রয়োজন। ভাল ক্যামেরা ও ভাল লেন্সের উপরে পিকচার রেজ়লিউশন এবং অন্যান্য কোয়ালিটি নির্ভর করে।কিন্তু ছবির এক্সপোজ়ার ও কম্পেজ়িশন নির্ভর করে ফোটোগ্রাফারের স্কিল বা দক্ষতার উপর। ভাল ছবি তুলতে হলে যা মনে রাখবে…

১। শুধু ভাল ক্যামেরা থাকলেই হল না, নিজের ক্যামেরা হার্ডওয়্যার সম্বন্ধে ভাল করে জানতে হবে। সেইরকম কমপ্যাক্ট (পয়েন্ট অ্যান্ড শুট) ক্যামেরা থাকলেও এর লিমিটেশনগুলো জেনে সেগুলো সম্বন্ধে সতর্ক থাকতে হবে।

 ২। রুল অফ থার্ড : অনেক সময় সাবজেক্টকে সিন এর সেন্টারে না রেখে, ভার্টিকালি এবং হরাইজ়ন্টালি দুই-তৃতীয়াংশে রেখে কম্পোজ়িশন করলে দেখতে ভাল লাগে। অনেক সময় সাবজেক্ট যেদিকে দেখছে, সেদিকে একটু স্পেস রাখলে ভাল হয়।

৩। ছবি তোলার সময় পোর্ট্রেটের বোল্ড কম্পোজ়িশন বেশি ভাল হয়। আপাদ মস্তক ছবি তোলার চেয়ে আবক্ষ অথবা শুধু মুখের ছবি তোলা বেশি ভাল।

৪। কারও বা কোনও কিছুর ছবি তোলার সময় একই জায়গা থেকে একই অ্যাঙ্গলে সব ছবি না তুলে, অ্যাঙ্গল বদলে-বদলে বিভিন্ন ছবি তুলে সেখান থেকে বেছে নেওয়া উচিত।

 

৫।  ম্যানুয়াল মোডে ছবি তুললে এক্সপোজ়ার পরিবর্তন করা যায়, ডার্ক এবং লাইট  শেড বদলে নেওয়া যায়। কিন্তু বেসিক পয়েন্ট অ্যান্ড শুট ক্যামেরার ক্ষেত্রে এই সুযোগ পাওয়া যায় না। সেক্ষেত্রে সিন মোড প্রপার্টি সিলেক্ট করে ভাল ছবি তোলা যেতে পারে। সবসময় অটো মোডে ছবি তুললে বৈচিত্র পাওয়া যায় না।

৬।  লো লাইট বা স্লো শাটার স্পিডে ছবি তুলতে হলে ট্রাইপড ইউজ় করলে ছবি শার্প এবং
ভাল হয়।

৭।  সাবজেক্টের পিছনে কোনও লাইট সোর্স থাকলে সাবজেক্টের সামনের দিক অন্ধকার আসে। সেক্ষেত্রে ক্যামেরার ফ্লাশ ব্যবহার করলে ভাল ছবি তোলা সম্ভব হয়।সূর্য মাথার উপর থাকলেও সাবজেক্টের মুখ অন্ধকার হয়, তখনও ফ্ল্যাশ করার প্রয়োজন হয়।

৮।  সানলাইট বা চড়া আলোর উৎসকে সঠিকভাবে ছবিতে ব্যবহার করতে হবে।
এই অনুসারেই ছবি তোলার অ্যাঙ্গল সিলেক্ট করা দরকার।