অনলাইনে ভোটার আইডি কার্ডের জন্য কীভাবে আবেদন করবেন

0
277

নির্বাচকের_তথ্য_যাচাইকরণ_প্রক্রিয়া (EVP) ভারতের নির্বাচন কমিশন ভোটার তালিকা নির্ভুল করার লক্ষ্যে একটি বিশেষ কর্মসূচি সূচনা ঘটিয়েছে বিগত ১ সেপ্টেম্বর ২০১৯ তারিখে থেকে ১৫ অক্টোবর তারিখের মধ্যে প্রতিটি নির্বাচক ন্যাশনাল ভোটার সার্ভিস পোর্টাল (nvsp.in) এ লগ-ইন করে নির্বাচক তালিকায় নিজের ও পরিবারের সকল ভোটারের নাম ও তালিকার সমস্থ এন্ট্রি যাচাই করে নেবেন। এজন্য নীচের প্রস্তুতি গুলি নিয়ে যে কোনো কম্পিউটারে বসে এই যাচাই এর কাজ করা যাবে।

প্রস্তুতি- ১। পরিবারের সকল ভোটারের তথ্য যাচাই এর জন্য একটি মোবাইল ফোন সঙ্গে রাখা। ২। পরিবারের সকল ভোটারের এপিক বা সচিত্র পরিচয় পত্রের (ভোটার কার্ড) নম্বরটি সঙ্গে রাখা। ৩। যদি কোন সংশোধনী প্রয়োজন হয় তাহলে যে এন্ট্রিতে সংশোধন করতে হবে সেই সংক্রান্ত ডকুমেন্ট সঙ্গে রাখা। ৪। আধার কার্ড, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, রেশন কার্ড, আইডেন্টিটি কার্ড এই ধরনের একটি ডকুমেন্ট এর ছবি (২ এমবি এর কম মাপের) পেন ড্রাইভে বা অন্য কোন ভাবে সফট কপিতে সঙ্গে রাখা। ৫। ছবিতে সংশোধন করার প্রয়োজন থাকলে ছবির সফট কপি (২ এমবি এর কম মাপের) সঙ্গে রাখা। ৬। যদি পরিবারে নতুন নাম তোলার যোগ্য (০১-০১- ২০১৯ তারিখে ১৮ বছর পূর্ণ হয়েছে) সদস্য থাকে সেক্ষেত্রে তার সমস্ত রকম ডকুমেন্ট সঙ্গে রাখা পরিবারের লোকজনের নাম যাচাই এর জন্য যা করতে হবে।

 

১। NVSP পোর্টাল ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করতে হবে।

২। এবার EVP ট্যাবে গিয়ে সেখানে Family Listing & Authentication এবং সেখান থেকে প্রথম ট্যাবে অর্থাৎ Family Listing ট্যাবে যেতে হবে।

৩। এবার নিজের নাম ও ভোটার লিস্টে তার পাঠ ও সিরিয়াল নাম্বার দেখা যাবে, পাশের Add Self to Family অপশনে ক্লিক করতে হবে যাতে নিজেকে ওই পরিবারের প্রথম সদস্য হিসেবে যুক্ত করা যায়। ড্রপ ডাউন বক্সে Relation Type হবে Self এবং Add Member এ ক্লিক করতে হবে।

৪। এবার যে ব্যক্তি কে পরিবারে যুক্ত করবেন তার EPIC No (ভোটার কার্ডে নাম্বার) নির্দিষ্ট বক্সে দিতে হবে এবং Add to Family বাটনে ক্লিক করতে হবে। এবার ড্রপ ডাউন বক্সে সেই ব্যক্তির সাথে নিজের Relation Type সিলেক্ট করতে হবে। (বাবা, মা, স্ত্রী, স্বামী, ইত্যাদি)

৫। এবার নিচে Staying With You (আপনার সঙ্গে থাকেন) এবং Not Staying With You (আপনার সঙ্গে থাকেন না) এর মধ্যে যেটি প্রযোজ্য সেটিকে সিলেক্ট করতে হবে। Not Staying With You করলে Shifted (স্থানান্তরিত) ও Deceased (মৃত) দুইটি অপসন পাওয়া যাবে এর মধ্যে যে টি প্রযোজ্য সেটিকে সিলেক্ট করতে হবে।

৬। এবার নিচে অ্যাড মেম্বার-এ সিলেক্ট করতে হবে, তখন ওই ব্যক্তির নাম পরিবারের তালিকায় অন্তর্ভুক্ত হবে।

৭। পরিবারের সকলের নাম লিস্টে যুক্ত হয়ে যাবার পরে নিচে ‘Have You Added all Family Members’ এর ‘Yes’ অপশন টি সিলেক্ট করে সাবমিট করলে পরিবারের তালিকা লক হয়ে যাবে, আর কোন নাম পরিবারে যুক্ত করা যাবে না।

৮। এবার পরিবারের অন্য সদস্যদের নাম যাচাইয়ের Family Listing & Authentication ট্যাবে গিয়ে (১ ও ২ নং পয়েন্ট দেখুন) তারপর দ্বিতীয় ট্যাবে অর্থাত্ Family Verification সিলেক্ট করতে হবে।

৯। এখানে পরিবারের সদস্যদের নাম ও তার পাশে নীলরঙের View Details এ গেলে ওই সদস্যদের নির্বাচনী তথ্য দেখতে পওয়া যাবে, যে ভাবে আপনি নিজের তথ্য দেখতে পেয়েছিলেন।

১০। এরপর প্রতিটি সদস্যের তথ্য যাচাই করবেন (যেভাবে নিজের তথ্য যাচাই করেছিলেন, একই ভাবে)।

১১। তথ্য যাচাই হলে View Details এর বাটনের রং নীল থেকে সবুজ হয়ে যাবে। * EVP এর মধ্যে Polling Station Feedback নাম নীল রঙের ট্যাবে গেলে আপনার ভোট কেন্দ্রের সম্পর্কে ৬ টি তথ্য Yes বা No লিখে আপনি সাবমিট করতে পারবেন। ** যদি আপনার পরিবারে কোনো নথিভুক্ত না করা ১৬ বা তার বেশি বয়সের সদস্য থাকে তবে Unenrolled Members ট্যাবে সিলেক্ট করলে প্রথমে সেই ব্যক্তির জন্ম তারিখ দিতে হবে, তারপরে সম্পূর্ণ তথ্য পরপর দেওয়া যাবে। ওই ব্যক্তির বয়স ১ লা জানুয়ারী ২০১৯ এ যদি ১৮ এর বেশি হয় তবে নাম লেখার পরে নির্দেশ অনুযায়ী পর পর সকল তথ্য দিলে একটি ফর্ম- ৬ তৈরি হয়ে যাবে ও ERO এর কাছে সেই তথ্য চলে যাবে।