কম্পিউটারের গতি কিভাবে বাড়াতে পারেন

0
153

SSD অর্থাৎ সলিড স্টেট ড্রাইভ হলো কম্পিউটারের সেকেন্ডারি স্টোরেজ। SSD ঠিক কি এটা বোঝার জন্য আপনাকে প্রথমে বুঝতে হবে প্রাইমারি ও সেকেন্ডারি স্টোরেজ এর পার্থক্য। কম্পিউটারের প্রাইমারি ষ্টোরেজ হলো RAM বা মেমোরি আর সেকেন্ডারি স্টোরেজ এর মধ্যে আসে হার্ড ড্রাইভ, অপটিক্যাল ড্রাইভ অর্থাৎ সিডি, ডিভিডি ইত্যাদি এবং রিমুভেবল ড্রাইভ অর্থাৎ পেনড্রাইভ। কম্পিউটারে এসএসডি ব্যবহার করা হয় মূলত হার্ডড্রাইভের প্রতিস্থাপন হিসাবে। তবে SSD র দাম হার্ড ড্রাইভের তুলনায় অনেকটাই বেশি। আর ঠিক এই কারণেই SSD হার্ড ড্রাইভ এর মতো জনপ্রিয় নয়।

SSD হার্ড ড্রাইভ কে পুরোপুরি প্রতিস্থাপন না করতে পারলেও কম্পিউটারের বুট ড্রাইভ হিসাবে এসএসডির ব্যবহার লক্ষ্য করা যায়। বুট ড্রাইভ হলো কম্পিউটারের সেই ড্রাইভ যেখানে অপারেটিং সিস্টেম ইন্সটল করা থাকে। SSD চিরাচরিত হার্ডড্রাইভ থেকে প্রায় 10 গুণ ফাস্ট কাজ করে, ফলে কম্পিউটারে এসএসডি ব্যবহার করলে কম্পিউটার অনেক ফাস্ট কাজ করে। এমনকি পুরনো কম্পিউটারে SSD লাগালে, আপনার পুরনো কম্পিউটার ছুটবে পাগলা ঘোড়ার মতো। 2008 বা পরবর্তী কম বেশী সব কম্পিউটারেই SSD লাগানো সম্ভব।

আকার ও কার্যকারিতা অনুযায়ী বিভিন্ন রকম SSD র উপস্থিতি লক্ষ করা যায়। আকার অনুযায়ী এসএসডি মূলত চার প্রকার। এগুলো হলো 2.5 ইঞ্চ, mSATA, M.2 আর পিসিআই এক্সপ্রেস। এর মধ্যে 2.5 ইঞ্চ SSD হল সব থেকে জনপ্রিয়। এছাড়াও রয়েছে NVMe SSD আর Intel এর নতুন Optane SSD।

এখন দেখে নেব SSD র মধ্যে ঠিকই থাকে। এসএসডি তে থাকে NAND ফ্ল্যাশ মেমোরি। এটি এক ধরনের NON-VOLATILE মেমোরি অর্থাৎ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হলেও এর তথ্য মুছে যায় না। এই NAND ফ্ল্যাশ চিপ মূলত তিন ধরনের হয়। এগুলো হলো TLC, MLC আর SLC।

  • TLC বা ট্রিপল লেভেল সেল NAND ফ্ল্যাশ বানানোর খরচ সব থেকে কম। এই ধরনের ফ্ল্যাশে প্রত্যেকটি সেলে তিন বিট তথ্য ধরে রাখা হয়। খরচ কম হওয়ায় বেশিরভাগ SSD এই প্রযুক্তিতে তৈরি করা হয়।
  • MLC বা মাল্টি লেভেল সেল NAND ফ্ল্যাশ এ প্রত্যেক সেলে 2 বিট তথ্য রাখা হয়। এর দাম TLC SSD র তুলনায় কিছুটা বেশি হয়।
  • SLC বা সিঙ্গেল লেভেল সেল হল সব থেকে ভালো NAND ফ্ল্যাশ টেকনোলজি। এক্ষেত্রে প্রত্যেক ছেলে 1 বিট ডাটা স্টোর করা হয়। এই ধরনের SSDর দাম সবথেকে বেশি আর পারফরমেন্সও সব থেকে ভালো।

এছাড়াও SSD তে থাকে একটি কন্ট্রোলার চিপ আর DRAM অর্থাৎ ডাইনামিক RAM। তবে সব SSD তে DRAM থাকে না বিশেষ করে সস্তার SSD গুলোতে। DRAM যুক্ত SSD গুলোর দাম কিছুটা বেশি হলেও এর পারফর্মেন্স ও তুলনামূলক ভাবে ভালো হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here