রাজ্যে আবার চালু হল নতুন আইন বাংলা চলচ্চিত্র শিল্পে

0
323

দীর্ঘ কয়েকবছর ধরেই বাংলা ছবির অবস্হা বেশ খারাপ। প্রশ্ন করা হলেই ‘প্রোডিউসর নেই’, ‘হল নেই’ জাতীয় নানান কথা শোনা যেত। আদতে বিগত বছরগুলিতে মাল্টিপ্লেক্সের রমরমায় মার খাচ্ছিল সিঙ্গল স্ক্রিন সিনেমা হলগুলি। আর মাল্টিপ্লেক্সগুলিও ভালো ব্যবসার জন্য বাংলা ছবির বদলে বলিউড এবং বিদেশী ছবির প্রতি ঝুঁকেছিল।

প্রতিযোগিতায় টেকার দায়ে সেই পথেই হাঁটতে থাকে অন্যান্য হলগুলিও। ফলে বড় ক্ষতির সম্মুখীন হতে থাকে বাংলা ছবির ব্যবসা। আগ্রহ হারান প্রযোজকরাও। একটি সাহায্যের হাত খুঁজছিল বাংলা চলচ্চিত্র শিল্প। সেই হাত বাড়ালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যে চালু হল নতুন আইন।

মাল্টিপ্লেক্সগুলির অন্তত একটি স্ক্রীনে দিনের প্রাইমটাইমে, অর্থাৎ সকাল ১২ টা থেকে রাত ৯টা, বাংলা ছবি চালানো বাধ্যতামূলক। গোর্খা টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনের অঞ্চলগুলি বাদে রাজ্যের সকল প্রেক্ষাগৃহ ও মাল্টিপ্লেক্সের উপর এই নিয়ম লাগু হবে। শুক্রবার নোটিশ দিয়ে এই খবর জানালো রাজ্য তথ্য ও সংস্কৃতি দপ্তর।

রাজ্যের এমন সিদ্ধান্তে স্বভাবতই খুশির ঢল টলিপাড়ায়। আগামী দিনে এই সিদ্ধান্ত বাংলা চলচ্চিত্র শিল্পে ইতিবাচক প্রভাব ফেলবে, এমনই আশা করছেন শিল্পীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here