দিনে বেশি ঘুমালে শরীরে কি হয় !

0
408

এরকম আরও মজাদার নিউজ পেতে আমাদের পেজটি স্ক্রল করে নীচে দেখুন অথবা আমাদের নতুন সংযোজন আরও পড়ুন অপশনটিতে ক্লিক করুন।

সুস্বাস্থ্যের জন্য ভালো ঘুম খুবই জরুরী। ডাক্টারদের মতে একজন প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক ৭-৮ ঘন্টা ঘুমের দরকার। কিন্তু কিছু কিছু মানুষ এমন ও আছেন যারা প্রায় সারাদিন ঘুমান। এক কথায় বলতে গেলে ঘুমাতে খুবই পছন্দ করেন এমন অনেক মানুষই রয়েছে। কিন্তু সারাদিন ঘুমানো একদমই ভালো নয়। আসুন জেনে নেয়া যাক সারাদিন ঘুমালে তার কি প্রভাব পড়ে।

১. বিষণ্ণতা বাড়ে = বিশেষজ্ঞদের মতে যারা দিনে ৮ ঘণ্টার বেশী ঘুমায় তাদের মধ্যে বিষণ্ণতা বেশি মাত্রায় দেখা দেয়। সারাদিন ঘুমানোর কারণে তাকে সারাদিন বাড়িতেই ঘরের মধ্যে থাকতে হয়, ফলে সূর্যের তাপ গায়ে লাগতে পারে না। সূর্যের আলোতে রয়েছে ভিটামিন ডি যা আমাদের বিষণ্নতা কাটায় এছাড়া ও শরীরে নানা রকম রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে। তাই সূর্যের আলো গায়ে লাগানো ও খুবই জরুরী।

আরও পড়ুন- দাড়ি ঘন করার সবচেয়ে প্রাকৃতিক উপায়, একবার ট্রাই করে দেখুন, হাতে নাতে ফল পাবেন

২. মস্তিষ্কের বয়স বাড়ায় = এক গবেষণায় দেখা গেছে যারা খুব বেশি ঘুমায় তাদের মস্তিষ্কের কাজ করার ক্ষমতা কমে যায়। মস্তিষ্কের বয়স বেড়ে যায়। এতে মনযোগের সমস্যা হয় এবং মস্তিষ্ক নিজের কর্ম ক্ষমতা হারায়, ফলে মস্তিষ্কের দৈনন্দিন কাজ ব্যাহত হয়।

৩.হার্টের ক্ষতি = ঘুম বিশেষজ্ঞদের মতে যারা বেশি পরিমাণে ঘুমায় তাদের হার্ট খুব দুর্বল হয়ে পড়ে। ফলে সহজেই হার্টের রোগে আক্রান্ত হয়ে পড়ার সম্ভাবনা থাকে। এক সমীক্ষা থেকে জানা গেছে পুরুষদের থেকে মহিলাদের এই রোগে আক্রান্ত হওয়ার সংখ্যা অনেক বেশী।

৪.ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে = যারা খুব বেশি ঘুমায়, পরিশ্রম কম করে তাদের ক্যালোরি ঝড়ে না। ফলে তাদের ওজন বাড়ে, এর থেকেই ধীরে ধীরে শরীরে মেদ বা চর্বি জমতে থাকে । এবং ইনসুলিন হরমোন নিজের কাজ করতে পারে না। ফলে শরীরে গ্লুকোজের মাত্রা সঠিক থাকে না, শরীরে গ্লুকোজের মাত্রা বেড়ে যায় এবং ডায়াবেটিসের সম্ভাবনা বেড়ে যায়।

তাই যদি কারো এই অভ্যাস থেকে থাকে তাহলে আজ থেকেই বন্ধ করুন দিনে ঘুমানো। নাহলে নিজেই নিজের জন্য অবাঞ্ছিত রোগ বয়ে আনবেন। ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করে জানিয়ে দিন ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here